৫০০ কেজি ওজনের আল কোরআন!

আল কোরআন
শেয়ার করুন বন্ধুদের সাথে

মদিনা শরিফের আল-কোরআন মিউজিয়ামে কোরআনের কিছু দুর্লভ কপি সংরক্ষিত আছে। মিউজিয়ামটি মসজিদে নববির আঙিনায় ৫ নম্বর গেটের কাছে অবস্থিত। প্রাচীন কোরআনের কপি ও পান্ডুলিপি সংরক্ষণের জন্য এই মিউজিয়ামে সরকারি পৃষ্ঠপোষকতা রয়েছে।

বিভিন্ন দেশ থেকে আগত দর্শনার্থীদের জন্য রয়েছে বিভিন্ন ভাষার অনুবাদক। তারা সংরক্ষিত প্রতিটি কোরআন ও পাণ্ডুলিপির সংক্ষিপ্ত ইতিহাস তুলে ধরেন। এছাড়াও ভিডিও চিত্রের মাধ্যমে প্রাচীন ইসলামি এতিহ্য ও সংস্কৃতি ফুটিয়ে তোলেন।

মিউজিয়ামে হরিণের চামড়ায় লিখিত একটি কোরআনের কপি রয়েছে। আরো আছে কাপড়ে স্বর্ণের সুতো দিয়ে তৈরি কোরআন। তার চেয়ে বড় কথা হলো, স্বর্ণের কালিতে হস্তাক্ষরে লিখিত ১৫৪ কেজি ওজনের বৃহৎ আকারের একটি কোরআন রয়েছে।

কোরআনটি লম্বায় দেড় মিটার ও প্রস্থে এক মিটার। প্রতিটি আয়াতের নিচে ফার্সি ভাষায় অর্থ লেখা আছে।

১৮১৭ খ্রিস্টাব্দে আফগানিস্তানের কাবুলে এটি তৈরি করা হয়। লিপিকারের নাম জনাব গোলাম মুহিউদ্দিন। তৎকালীন সময়ে আফগানিস্তান থেকে কোরআন শরিফটি মদিনায় নিয়ে আসতে চারটি উট লেগেছিল।

অত্যধিক ওজনের কারণে কোরআনের পাতাগুলোকে চার ভাগ করে পৃথক পৃথক উটের পিঠে রাখা হয়। এরপর প্রায় মাসব্যাপী সফরের পর মদিনায় পৌঁছানো হয়।

উল্লেখ্য যে, যেকোনো ধরনের সর্বাধিক ওজনের কোরআনও তৈরি করা হয়েছে আফগানিস্তানে। ২০০৯ সালে রাজধানী কাবুলে একটি মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে এটির মোড়ক উন্মোচন করা হয়। কোরআনটির ওজন ৫০০ কেজি। কোরআনের পাতাগুলো লম্বায় ২.২৮ মিটার ও প্রস্থে ১.৫৫ মিটার।

মোট পৃষ্ঠা সংখ্যা ২১৮। কাগজ ও কাপড়ের সংমিশ্রণে পৃষ্ঠাগুলো তৈরি করা হয়েছে। মলাট বানানো হয়েছে বকরির চামড়ায় বিশেষ কারুকার্য ও শিল্পকর্মের মাধ্যমে। যাতে খরচ পড়েছে অর্ধ মিলিয়ন ডলার।

কোরআনটি লিপিবদ্ধ করেছেন আফগানিস্তানের বিখ্যাত লিপিকার মুহাম্মদ সাবের ইয়াকুতি ও তার শিষ্যরা। লিপিবদ্ধের কাজ শুরু হয়েছিল, ২০০৪ সালের আগস্টে। সমাপ্ত হয় ২০০৯ সালের সেপ্টেম্বরে।

মসজীদে নববী ও হারাম শরীফ।
Uncategorized

সৌদিতে হারাম শরীফ ও মসজিদে নববী ছাড়া সব মসজিদে নামাজ স্থগিত

শেয়ার করুন বন্ধুদের সাথে

শেয়ার করুন বন্ধুদের সাথেকরোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে মক্কার মসজিদ আল-হারাম ও মদিনার মসজিদে নববী ছাড়া দেশের বাকি সব মসজিদে নামাজ স্থগিত করেছে সৌদি আরব। মঙ্গলবার সৌদি সংবাদমাধ্যম সৌদি গ্যাজেট জানায়, দেশটির সর্বোচ্চ ধর্মীয় সংগঠন দ্য কাউন্সিল অব স্কলার্স এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে মসজিদ শুধু জামায়াতে নামাজ পড়া সাময়িক স্থগিত করা হয়েছে। […]

Read More
Uncategorized আন্তর্জাতিক

উহানে নাচ ও গানের মাধ্যমে করোনা ভাইরাস এর চিকিৎসা ।

শেয়ার করুন বন্ধুদের সাথে

শেয়ার করুন বন্ধুদের সাথেকরোনা ভাইরাস এর চিকিৎসায় এবার যুক্ত হল নাচ ও গান। চিনের উহানের একটি বেসরকারি হাসপাতালে নোবেল করোনাভাইরাস এ আক্রান্ত রোগীদের চিকিৎসার পাশাপাশি গান ও নাচের মাধ্যমে হাত পা নাড়িয়ে বিশেষ এক ধরনের চিকিৎসা শুরু করা হয়। চীনে করোনাভাইরাস এ আক্রান্ত রোগীদের মানসিকভাবে চাঙ্গা করতে এ বিশেষ উদ্যোগ নেয়া হয়।হাসপাতালের চিকিৎসকরা এ নাচের […]

Read More
Uncategorized জাতীয়

নেদারল্যান্ডের টিউলিপ ফুল এখন বাংলাদেশের মাটিতে!

শেয়ার করুন বন্ধুদের সাথে

শেয়ার করুন বন্ধুদের সাথেতুরস্কের জাতীয় ফুল টিউলিপ। টিউলিপের স্বর্গরাজ্য বলা হয় নেদারল্যান্ডকে। নেদারল্যান্ডের ছোট্ট শহর লিসে। সেখানে আছে কিউকেনহফ, যা পৃথিবীর অন্যতম বড় বাগান। ৩২ হেক্টর জমির উপর বছরে প্রায় ৭০ লাখ টিউলিপ ফুল ধরে। এজন্য নেদারল্যান্ডকে টিউলিপের দেশ বলা হয়ে থাকে। টিউলিপ নেদারল্যান্ডের ফুল হলেও এই প্রথম এ ফুলের চাষ বাংলাদেশেই হচ্ছে। যদিও এটি […]

Read More
%d bloggers like this: