শেয়ার করুন বন্ধুদের সাথে

তুরস্কের জাতীয় ফুল টিউলিপ। টিউলিপের স্বর্গরাজ্য বলা হয় নেদারল্যান্ডকে। নেদারল্যান্ডের ছোট্ট শহর লিসে। সেখানে আছে কিউকেনহফ, যা পৃথিবীর অন্যতম বড় বাগান।

৩২ হেক্টর জমির উপর বছরে প্রায় ৭০ লাখ টিউলিপ ফুল ধরে। এজন্য নেদারল্যান্ডকে টিউলিপের দেশ বলা হয়ে থাকে। টিউলিপ নেদারল্যান্ডের ফুল হলেও এই প্রথম এ ফুলের চাষ বাংলাদেশেই হচ্ছে।

টিউলিপ গার্ডেন

যদিও এটি কখনোই সম্ভব ছিলো না। কেননা টিউলিপ সাধারণত শীত প্রধান দেশে হয়ে থাকে। আমাদের মতো ছয় ঋতুর দেশ টিউলিপ ফুলের জন্য না।

তবে এ অসম্ভবকে সম্ভব করেছে দেলোয়ার হোসেন নামের এক ফুল চাষি। যিনি সুদূর নেদারল্যান্ড থেকে প্রায় ১ হাজার টিউলিপ ফুলের বাল্ব এনে গাজীপুরের শ্রীপুর দক্ষিণ খন্ড গ্রামে তার বাগানে রোপন করেছেন। পরিচর্যা করেছেন দিনের পর দিন। এক সময় সে চারা থেকে টিউলিপ ফুল ফুটে উঠে।

টিউলিপ বাগান।

দেলোয়ার হোসেন জানান, তার এ বাগান দেখার জন্য দেশের বিভিন্ন প্রান্ত থেকে প্রতিনিয়ত অসংখ্য দর্শনার্থী ভিড় জমায়। তিনি আরো বলেন, ভবিষ্যতে বাণিজ্যিক ভাবে এ ফুলের চাষ করা সম্ভব।

যদি দেশেই এ ফুলের চাষ করা যায় তাহলে আর আমাদের বিদেশ থেকে টিউলিপ ফুল আমদানি করা লাগবে না। এতে করে আমাদের দেশের টাকা দেশেই থেকে যাবে।

টিউলিপ বাগান ছাড়াও দেলোয়ারের রয়েছে স্ট্রবেরি, ক্যাপসিকাম, চায়না গোলাপ, লিলি সহ অন্যন্য ফুলের বাগান।

 

Facebook Comments
%d bloggers like this: