টিভি চ্যানেল থেকেও বেশি বিজ্ঞাপন এখন ইউটিউবে

বিজ্ঞাপন এখন ইউটিউবে
শেয়ার করুন বন্ধুদের সাথে

সম্প্রতি জার্মান ভিত্তিক গবেষনা প্রতিষ্ঠান স্ট্যাটিস্টা তাদের এক বিশ্লেষনে জানায় এমনই তথ্য। ২০১৮ সালের করা বিজ্ঞাপন হিসেব বিশ্লেষন করে তারা এমন তথ্য দেয়।

স্ট্যাটিস্টা বলছে, ২০১৮ সালে বিশ্বে সর্বাধিক বেশি মূল্যমানের টিভি বিজ্ঞাপন প্রচার করে মার্কিন চ্যানেল এনবিসি। এনবিসির খরচের পরিমাণ ছিল ৭ বিলিয়ন মার্কিন ডলার। দ্বিতীয় অবস্থানে ছিল অন্য একটি মার্কিন চ্যানেল সিবিসি, যার পরিমাণ ছিল ৬ বিলিয়ন মার্কিন ডলার।

এবং অন্যদিকে ইজরাইল ভিত্তিক ফক্স নিউজে প্রচারিত হয়েছে প্রায় ৫ বিলিয়ন মার্কিন ডলার সমমূল্যের বিজ্ঞাপন।

কিন্তু সবাইকে ছাড়িয়ে গেছে গুগল মালিকানাধীন অনলাইন ভিডিও স্ট্রিমিং ও শেয়ারিং সাইট ইউটিউব। সে বছরেই ইউটিউবে প্রচারিত বিজ্ঞাপনের জন্য বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের খরচ হয়েছে প্রায় ১৫ বিলিয়ন মার্কিন ডলার। যা কিনা এনবিসি চ্যানেলের বিজ্ঞাপনের অর্মূথল্য থেকে দ্বিগুণেরও বেশি।

নিজেদের আরেক গবেষণা প্রতিবেদনে স্ট্যাটিস্টা দাবি করেছিল, ২০২১ সাল নাগাদ বিশ্বব্যাপী সব থেকে বেশি বিজ্ঞাপন প্রচারিত হবে অনলাইনে। চাড হার্লে, স্টিভ চেন এবং জাভেদ করিম নামের তিন তরুণ ২০০৫ সালে প্রতিষ্ঠা করেন ইউটিউব। পরের বছরেই গুগল ১ দশমিক ৬৫ বিলিয়ন ডলারে ইউটিউব কিনে নেয়।

 

পুরোনো ল্যাপটপ
তথ্যপ্রযুক্তি

পুরোনো ল্যাপটপ বদল

শেয়ার করুন বন্ধুদের সাথে

শেয়ার করুন বন্ধুদের সাথেঅনেকেই পুরোনো ও অকেজো ল্যাপটপ নিয়ে কী করবেন, ভেবে পান না। দেশি প্রযুক্তি পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান সিস্টেম আই পুরোনো ল্যাপটপ সংগ্রহ করার পরিকল্পনা করেছে। এ পরিকল্পনা থেকে পুরোনো ল্যাপটপের বদলে নতুন ল্যাপটপ দেওয়ার পরিকল্পনা করেছে প্রতিষ্ঠানটি। সিস্টেমআই কর্তৃপক্ষ জানিয়েছে, তারা পুরোনো ল্যাপটপের অবস্থা অনুযায়ী মূল্য নির্ধারণ করবে। এরপর তা নতুন ল্যাপটপের দামের […]

Read More
ফেসবুকের নোটিফিকেশন
তথ্যপ্রযুক্তি

বন্ধ হয়ে গেছে ফেসবুকের নোটিফিকেশন!

শেয়ার করুন বন্ধুদের সাথে

শেয়ার করুন বন্ধুদের সাথেহঠাৎ করেই আবারো সমস্যা দেখা দিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। ২৫ জানুয়ারি শনিবার রাত সোয়া এগারোটা থেকে হঠাৎ বন্ধ হয়ে যায় ফেসবুকের সকল নোটিফিকেশন। ফেসবুক এপসের নোটিফিকেশনে বারে দেখাচ্ছে নো নোটিফিকেশন। এতে করে একটিভিটি ভালোভাবে বুঝা যাচ্ছে না। এর আগেও ফেসবুকে নানা সমস্যা দেখা দিয়েছিলো। কিছুদিন আগেও ফেসবুকের কাভার […]

Read More
%d bloggers like this: