সন্তানের ভবিষ্যৎ চিন্তা করে স্বামী-স্ত্রীর ঝগড়া পরিহার করা উচিত

স্বামী-স্ত্রীর ঝগড়া
শেয়ার করুন বন্ধুদের সাথে

সন্তানের ভবিষ্যতের কথা ভেবে স্বামী ও স্ত্রীর ঝগড়াঝাটি, ডিভোর্স, সেপারেশন পরিহার করে চলা উচিত। কারণ সন্তানের জন্য মা-বাবা উভয়কেই প্রয়োজন।

আপনি যদি ভেবে থাকেন– আপনার টাকা-পয়সা আত্মীয়স্বজনের অভাব নেই। আপনি একাই চলতে পারবেন। হ্যাঁ, সেটি হয়তো সম্ভব হবে, তবে তা আপনার একার জন্য; কিন্তু তা কোনোভাবেই সম্ভব নয় আপনার সন্তানের জন্য। কারণ সন্তানের জন্য মা, বাবা উভয়ের বিকল্প কখনই টাকা-পয়সা হতে পারে না।

আর যদি কখনও ডিভোর্স বা সেপারেশন অবশ্যম্ভাবী হয়ে যায়, তবে অবশ্যই দুজনেরই সন্তানকে কোয়ালিটি টাইম দেয়ার শর্তে হতে হবে। আর পৃথিবীর কোনো ধর্ম বা আইন সেটির কোনো প্রতিবন্ধকতা তৈরি করবে না।

প্রিন্সেস ডায়ানা যখন মারা যান, তখন প্রিন্স হ্যারির বয়স ছিল মাত্র ১২ বছর। ডায়ানার শেষকৃত্য সারা বিশ্ববাসী সরাসরি দেখেছে। দেখেছে বালক প্রিন্স হ্যারির বারবার ফুপিয়ে কেঁদে ওঠা। যদিও রাজপরিবার থেকে তাকে বলা হয়েছিল না কাঁদতে।

হাসি ঠেকানো যায়; কিন্তু কান্না ঠেকানো যায় না। আর মাকে হারানোর কান্না আটকানো… প্রশ্নই আসে না! পৃথিবীর কোনো শক্তি মা হারানোর কান্না থামাতে পারে না।

মাকে হারানোর বেদনা মানুষ সারাজীবন বয়ে বেড়ায়। তাই তো এত বছর পর আজও প্রিন্স হ্যারি বলেন, ‘আমি ১২ বছর বয়সে মাকে হারিয়েছি। তার পর থেকে গত ২০ বছর আমার সব আবেগ-অনুভূতি স্তব্ধ হয়ে গেছে। মাকে হারানোর বেদনা আমার ব্যক্তিগত জীবনে ও কর্মক্ষেত্রে মারাত্মক প্রভাব ফেলছে’।

বর্তমান বিশ্বে প্রিন্স চার্লস ও প্রিন্স হ্যারী মেন্টাল হেলথ নিয়ে কাজ করা সবচেয়ে বড় হাইপ্রোফাইল ব্যক্তিত্ব।

লেখক: ডা. সাঈদ এনাম

সহকারী অধ্যাপক (সাইকিয়াট্রিস্ট), সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ

মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম
লাইফস্টাইল স্বাস্থ

জেনে নিন, মাস্ক ব্যবহারের সঠিক নিয়ম

শেয়ার করুন বন্ধুদের সাথে

শেয়ার করুন বন্ধুদের সাথেসাধারণত আমরা যে মাস্ক ফার্মেসি থেকে কিনে ব্যবহার করে থাকি সেটিকে সার্জিক্যাল মাস্ক বলা হয়। অনেকেই আমরা জানি না এই মাস্ক কিভাবে ব্যবহার করতে হয়? সুস্থতা এবং অসুস্থতা ভেদে এই মাস্কের ব্যবহার ভিন্ন রকমের হয়ে থাকে। সুস্থ থাকলে : শুধু দূষণ থেকে রক্ষার জন্য মাস্কটির সাদা রংয়ের অংশটি সামনে রেখে পরতে হবে। […]

Read More
আপনি নিঃসঙ্গ
লাইফস্টাইল

আপনি যতো বুদ্ধিমান ততো বেশি নিঃসঙ্গ! বলছে গবেষণা

শেয়ার করুন বন্ধুদের সাথে

শেয়ার করুন বন্ধুদের সাথেআপনাকে প্রায়ই শুনতে হয় আপনি বোকা? বুদ্ধি কম বলে অনেকেই হাসাহাসি করে? মাঝে মাঝে নিজের বোকামিতে নিজেই লজ্জা পান? এ নিয়ে ভাববেন না। আপনি বুদ্ধিমানদের চেয়েও অনেক হ্যাপি। এক সমীক্ষায় দেখা গেছে যে, যারা যতো বেশি বুদ্ধিমান তারা ততো বেশি নিঃসঙ্গ জীবন যাপন করেন। মূলত বুদ্ধিমানরা একা থাকতেই বেশি পছন্দ করেন। এ […]

Read More
%d bloggers like this: